কৃষি সম্প্রসারণ অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ জানুয়ারি ২০১৯

মহাপরিচালক

কৃষিবিদ মীর নূরূল আলম ২৮ জানুয়ারি ২০১৯ তারিখ সোমবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে যোগদান করেন। এর পূর্বে তিনি অত্র অধিদপ্তরের উদ্ভিদ সংগনিরোধ উইং এর পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

 

কৃষিবিদ মীর নুরুল আলম বিসিএস (কৃষি) ক্যাডারের ১৯৮৩ ব্যাচের একজন কর্মকর্তা। তিনি ১ জানুয়ারি ১৯৮৫     সরকারি চাকুরীতে বিষয়বস্তু কর্মকর্তা হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে যোগদান করেন। পরবর্তীতে তিনি কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, জাতীয় কৃষি প্রশিক্ষণ একাডেমী এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। তিনি জাতীয় কৃষি প্রশিক্ষণ একাডেমী এর মহাপরিচালক থাকাকালীন জাতীয় কৃষি গবেষণা সিস্টেমভূক্ত বিজ্ঞানীদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স কারিকুলাম প্রণয়ন করেন । পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইংয়ের পরিচালক পদে দায়িত্ব পালনকালে সংশ্লিষ্ট দপ্তরের কর্মকান্ড বেগবান করার ক্ষেত্রে অসামান্য দক্ষতার পরিচয় দিয়েছেন এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের গুরুত্বপূর্ণ বিভিন্ন প্রকল্প পরিকল্পনায় অনবদ্য অবদান রেখেছেন।

 

টাঙ্গাইল সদর উপজেলার আকুরটাকুরপাড়া গ্রামে এক ধর্মপ্রাণ সম্ভ্রান্ত মুসলিম পরিবার জনাব মীর আব্দুস সাত্তার এবং বেগম নূর আক্তার এর সুযোগ্য সন্তান কৃষিবিদ মীর নুরুল আলম ১৯৬০ সালে জন্মগ্রহণ করেন। তিনি টাঙ্গাইলের বিবেকানন্দ উচ্চ বিদ্যালয় হতে ১৯৭৫ সালে মাধ্যমিক ও সরকারি এম এম আলী কলেজ হতে ১৯৭৭ সালে উচ্চ মাধ্যমিক, অতঃপর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে ১৯৮২ সালে বিএসসি কৃষি (সম্মান) এবং ১৯৮৩ সালে মৃত্তিকা বিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর শিক্ষা সম্পন্ন করেন। চাকুরি জীবনে তিনি ডেনমার্ক, থাইল্যান্ড, সুইডেন, চীন ও মালয়েশিয়ায় বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ, সভা এবং কর্মশালায় অংশগ্রহণ করেছেন। প্রশিক্ষণ প্রদান তাঁর একটি বিশেষ আগ্রহের বিষয়। এছাড়াও আইসিটি ও তথ্য প্রযুক্তিতে তাঁর অনুরাগ রয়েছে।

 

চাকুরীজীবনে তিনি সরকারী দায়িত্ব পালনের পাশাপাশি বিভিন্ন সামাজিক কর্মকান্ডের সাথে জড়িত ছিলেন। 


Share with :

Facebook Facebook